১১ মে ২০২৩ ঢাকায় এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) সদস্যদের জন্য ‘কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে এসএমই খাতের উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা’ কর্মশালা আয়োজন। প্রধান অতিথি শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি।

এসএমই খাতের উন্নয়নে এবং এসএমই নীতিমালা ২০১৯ বাস্তবায়নে সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ প্রয়োজন। আগামী অর্থবছরের বাজেটে এসএমই ফাউন্ডেশনের অনুকূলে অন্তত ৫ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া উচিত বলেও মনে করেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি।

১১ মে ২০২৩ বৃহস্পতিবার রাজধানীর পুরানা পল্টন লেনের পল্টন টাওয়ারে ইআরএফ কার্যালয়ে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) সদস্যদের জন্য এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ‘কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে এসএমই খাতের উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা’ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন ইআরএফ সভাপতি রেফায়েত উল্লাহ মীরধা। ইআরএফ সাধারণ সম্পাদক আবুল কাশেমের সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য প্রদান করেন এসএমই ফাউন্ডেশনের উপব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দিন মাহমুদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

এসএমই ফাউন্ডেশনের চ্যালেঞ্জগুলো তুলে ধরে ড. মফিজুর রহমান বলেন, লোকবল সংকট এবং নিজস্ব ভবন, ঢাকার বাইরে কার্যালয় ও পর্যাপ্ত তহবিলের অভাবে আমরা উদ্যোক্তাদের চাহিদামতো সেবা দিতে পারছিনা। ঢাকার বাইরে সারাদেশে কাঙ্খিত কার্যক্রম পরিচালনা করা যাচ্ছেনা। ক্ষুদ্র উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন কেন্দ্র না থাকায় উদ্যোক্তাদের বাজারজাতকরণে বাধা তৈরি হচ্ছে। এছাড়া শিল্প মন্ত্রণালয় বা অর্থ বিভাগ হতে বাজেট বরাদ্দ না পাওয়া, ফাউন্ডেশনের আয়কর অব্যাহতি প্রাপ্তির লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডের সাথে অমিমাংসিত বিষয় ও এখাতে সরকারের কোনো উন্নয়ন প্রকল্প না থাকাও বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *